Pinaki Chandra Ghose is currently the Lokpal of India (পিনাকী চন্দ্র ভারতবর্ষের প্রথম লােকপাল)

পিনাকী চন্দ্র ভারতবর্ষের প্রথম লােকপাল


পিনাকী চন্দ্র ভারতবর্ষের প্রথম লােকপাল, হিসেবে পিনাকী চন্দ্র ঘােষের
ঘােষ নাম ঘােষণা করা হল। ভারতবর্ষের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ১৯.০৩.২০১৯ তারিখে তাঁর নিয়ােগপত্রে স্বাক্ষর করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি, সুপ্রিমকোর্টের | প্রধান বিচারপতি রঞ্জন গগৈ,।

লােকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজন এবং মুকুল রােহতগিকে নিয়ে গঠিত উচ্চপদস্থ নিয়ােগ সংক্রান্ত কমিটি কিছুদিন আগেই দেশের প্রথম লােকপাল হিসেবে সুপ্রিমকোর্টের প্রাক্তন বিচারপতি পিনাকী চন্দ্র ঘােষের নাম চূড়ান্ত করে। এসএসবি-র প্রাক্তন প্রধান অর্চনা রামসুন্দরম এবং মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যসচিব দিনেশকুমার জয়নারের এই লােকপাল কমিটি নন-জুডিশিয়াল সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে। পিনাকীবাবু সহ কমিটির মােট সদস্য ৯ জন।

ঐ গৌরি সাওয়ান্ত : দেশের প্রথম ট্রান্সজেন্ডার নির্বাচনি দূত হিসেবে | গৌরি সাওয়ান্তকে নিয়োেগ করল নির্বাচন কমিশন। মহারাষ্ট্রের ১২জন নির্বাচনি দূতের মধ্যে গৌরিও একজন। ট্রান্সজেন্ডার শ্রেণি থেকে আরও বেশি সংখ্যক মানুষকে দেশের নির্বাচন পদ্ধতিতে অংশ নেওয়ার ব্যাপারে উৎসাহ জোগানই । এই নিয়ােগের মূল উদ্দেশ্য বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে। আগামী দিনগুলিতে গৌরি সাওয়ান্ত ভােট দেওয়ার প্রয়ােজনীয়তা সম্বন্ধে সাধারণ মানুষকে অবহিত করবেন।

Post a Comment

0 Comments